জয়! জয়!! জয়!!!
হবে আমাদের জয়-
আমাদের জয়।
বাংলার মাটি
আবার হবে খাঁটি
সোনার চেয়ে খাঁটি
আবার-
আবার মুখরিত হবে রাজপথ
আকাশে-বাতাসে ধ্বনিবে আনন্দমিছিল
উৎসব হবে চারি দিকে- তুমুল উৎসব আবার-
আবার মিলিত হবে শান্তির হাট, যজ্ঞেশ্বরের মেলা
আবার বাজবে প্রত্নসুরে রাখালের বাঁশি
আবার উড়াবে ঘুড়ি বালক শ্রান্তিবিহীন ক্রান্তির ময়দানে
আবার ডাকবে দোয়েল আঙিনার পেয়ারাগাছে বসি
করবে চেঁচামেছি
আবার শুনতে পাবে কলরব-
পাখিদের মধুর কলতান।
আবার চলবে খেলা মাঠে মাঠে বিলে বিলে-
হাডুডু, দাঁড়িয়াবান্ধা, ডাংগুলি, হকি, ক্রিকেট, ফুটবল
যুদ্ধধ্বংসিত প্রান্তরে চলবে জব্বারের মল্লযুদ্ধ আবার-
আবার আসবে শান্তি- চিরশান্তি পাখিদের নীড়ে
আবার জ্বলবে আলো- আলোর প্রদীপ বাংলার ঘরে ঘরে।
২০ কার্তিক, ১৪১৪-
মানামা, আমিরাত।